ধূমপান না করলে অতিরিক্ত ছুটি ছয়দিন
ধূমপান না করলে অতিরিক্ত ছুটি ছয়দিন

ধূমপানকে নিরুৎসাহী করতে বিভিন্নভাবে কাজ করছে সরকার, বেসরকারি প্রতিষ্ঠান ও দাতব্য সংস্থাগুলো। এর অংশ হিসেবে অধূমপায়ী কর্মচারীদের ছয়দিন অতিরিক্ত ছুটি দিচ্ছে জাপানের একটি প্রতিষ্ঠান। টোকিও ভিত্তিক একটি বেসরকারি মার্কেটিং প্রতিষ্ঠান পিয়ালা ইনক তাদের কর্মীদের এ সুযোগ করে দিয়েছে।

কোম্পানিটির কার্যালয় একটি বহুতল ভবনের ২৯তম ফ্লোরে অবস্থিত। ওই প্রতিষ্ঠানের কোন কর্মচারীকে ধূমপান করতে হলে নিচের বেসমেন্টে যেতে হয়। আর একবার একজন কর্মচারী ধূমপান করতে বের হলে তার খরচ হয় পনের মিনিট। এদিকে অধূমপায়ী কর্মচারীদের মধ্যে বিষয়টি নিয়ে বিরক্তি সৃষ্টি হলে তারা কোম্পানির সিইওকে বিষয়টি নিয়ে অভিযোগ জানায়।

অভিযোগের প্রেক্ষিতে কোম্পানিটির সিইও তাকাও আসুকা ধূমপায়ী নন এমন কর্মীদের ক্ষতিপূরণ হিসেবে ছয় দিনের অতিরিক্ত বেতন দেওয়ার সিদ্ধান্ত নেয়। কিন্তু কোম্পানিটির একজন অধূমপায়ী কর্মকর্তা কোম্পানির পরামর্শ বাক্সে টাকা না দিয়ে ছুটি দেওয়ার কথা বলেন। যা সিইও দেখে রাজি হয়ে যায় এবং ছুটি দেওয়ার সিদ্ধান্ত নেয়।

এ বিষয়ে পিয়ালা কোম্পানির সিইও তাকাও আসুকা বলেন, আমি আশা করি আমার নতুন এই উদ্যেগ কর্মচারীদের ধূমপান ত্যাগ করতে উত্সাহিত করবে।

প্রতিবছর ধূমপানের ফলে মারা যায় প্রায় ৬ লাখ লোক মারা যায়। এর মধ্যে শিশু রয়েছে ১ লাখ ৬৫ হাজার।

উল্লেখ্য, ধূমপান প্রশমিত করতে কাজ করে যাচ্ছে জাপান সরকার। দেশটির বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানও এ নিয়ে কাজ করে যাচ্ছে। দেশটির সরকার ২০২০ সালের অলিম্পিকের আগে ধূমপানের বিরুদ্ধে পার্লামেন্টে একটি কঠোর আইন পাস করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here